বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করল ভারত - Learn and Let others to Learn
এটা হলো শিক্ষার সঙ্গে যুক্ত ওয়েবসাইট।এখানে বইয়ের কাজ,এক্সট্রা কোয়েশ্চন আনসার,গ্রামার ও কোয়েশ্চন ব্যাংকের উত্তর পাওয়া যাবে । এটা হলো শিক্ষার সঙ্গে যুক্ত ওয়েবসাইট।এখানে বইয়ের কাজ,এক্সট্রা কোয়েশ্চন আনসার,গ্রামার ও কোয়েশ্চন ব্যাংকের উত্তর পাওয়া যাবে । এটা হলো শিক্ষার সঙ্গে যুক্ত ওয়েবসাইট।এখানে বইয়ের কাজ,এক্সট্রা কোয়েশ্চন আনসার,গ্রামার ও কোয়েশ্চন ব্যাংকের উত্তর পাওয়া যাবে ।
|

Tuesday, September 15, 2020

বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করল ভারত

  শারদোৎসবের আগেই বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে চলেছে। কারণ, ভারত ফের পেঁয়াজ রফতানি বন্ধ করল। ফলে সাধারণ বাংলাদেশির রান্নাঘর এখন ঝাঁঝহীন।

বিবিসি জানাচ্ছে, ভারতে পেঁয়াজের দাম তিনগুণ বেড়ে যাওয়ার পর সরকার সব ধরণের পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে বন্যায় এবার গ্রীস্মকালীন ফসল মার খাওয়ার পর সেখানে পেঁয়াজের দাম বাড়তে থাকে। বাজার অস্থির হয়। এর পরেই রফতানিতে লাগাম টানে সরকার।

ভারতের পেঁয়াজ রফতানি বন্ধ হওয়ায় বাংলাদেশের বাজারে শুরু হচ্ছে কালোবাজারি। বিবিসি জানাচ্ছে, পেঁয়াজ রফতানি বন্ধের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে বাণিজ্য মন্ত্রকের অধীনস্ত ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড। এতে বলা হয়, বাংলাদেশসহ সব দেশে ভারত থেকে পেঁয়াজ রপ্তানি অবিলম্বে বন্ধ হচ্ছে।

রিপোর্টে বলা হয়েছে, ভারতে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয় মহারাষ্ট্রে। সেখান থেকে যেমন পেঁয়াজ রফতানি করা যাবে না বলেই নির্দেশ জারি হয়েছে। ধরে নেয়া হচ্ছে ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম নিয়ে যে অস্থিরতা চলছে, সেই কারণেই বাংলাদেশে পেঁয়াজ রফতানি আপাতত স্থগিত।

বিবিসি জানাচ্ছে, ২০১৯ এর সেপ্টেম্বর মাসে শেষ ভারত থেকে আচমকা বাংলাদেশ সহ সব দেশে পেঁয়াজ রফতানি বন্ধ করা হয়েছিল। ভারত বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রফতানিকারী দেশ। প্রতি বছর প্রায় ২০ লাখ টন পেঁয়াজ রফতানি হয়।

No comments:

Post a Comment