CLOUDS
By – Intizar Hussain
Unit – 1
FOR VOICE CHANGE CLICK HERE
বঙ্গানুবাদ:- সে মেঘের খোঁজে উদ্দেশ্যহীন ভাবে ঘুরে বেড়াচ্ছিল ওই বাঁকা পথ দিয়ে এবং সরু গলি পথ দিয়ে যতক্ষণ না পর্যন্ত সে একটি পুরনো মাটির বাড়ির কাছে এসে পৌঁছল। সেখানে থেকে এসে তারপর একটা মাটির পথ দিয়ে হাটতে লাগল। সে দেখল যে একজন ঘাস কাঠুরে অন্য দিক থেকে সদ্য কাটা ঘাসের বোঝা মাথায় নিয়ে ভারসাম্য রক্ষা করে তার দিকে এগিয়ে আসছে। সে লোকটিকে থামালো এবং জিজ্ঞাসা করলো, “ওখানে কি তুমি মেঘগুলোকে দেখেছো?”
“মেঘ?”
ঘাস কাঠুরে টি অবাক হয়ে গেলো যেনো মনে হলো তাঁকে সবচাইতে একটি অদ্ভুত প্রশ্ন জিজ্ঞেস করা হয়েছে।
“হ্যাঁ ,মেঘ,”
FOR VOICE CHANGE CLICK HERE
সে খুব হতাশাগ্রস্ত হল এটা দেখে যে সেই ঘাস কাঠুরে টি তখনো পর্যন্ত বিভ্রান্ত অবস্থায় ছিল।
সে হাঁটতে আরম্ভ করল যতক্ষণ না পর্যন্ত সে একটি চাষির কাছে যে মাঠে লাঙ্গল করছিল।
সে তাকে জিজ্ঞাসা করল একই প্রশ্ন, “ মেঘগুলোকে এখানে এসেছিল?”
চাষী ও তার প্রশ্নের অর্থ বুঝতে পারল না। “মেঘ?”, সে জিজ্ঞাসা করল করলো।
“হ্যাঁ মেঘ,”
সেমেঘের কথা এমনভাবে জিজ্ঞাসা করছিল যেন মনে হচ্ছিল কোন মানুষ তার ছোট বাচ্চাকে হারিয়ে ফেলেছে আর সহপাঠীর যাত্রীদের জিজ্ঞাসা করছে যে ওই বাচ্চাটিকে ঘুরে বেড়াতে দেখেছে কিনা। সম্ভবত মেঘগুলো ওই হারিয়ে যাওয়া বাচ্চাদের মত এবং সে লোকজনদেরকে জিজ্ঞাসা করেই চলছিল সেই মেঘ সম্পর্কে। কিন্তু কেউ তাকে কোনো সন্তোষজনক উত্তর দিতে পারল না।
FOR GRAMMAR CLICK HERE
FOR CLASS IX CLICK HERE
FOR WRITING CLICK HERE
FOR MADHYAMIK CLICK HERE
Words Notes:-
1. Wandered – move about aimlessly উদ্দেশ্যহীন ভাবে ঘুরে বেড়ানো
2. Winding paths - curved footpath বাঁকা পথ
3. Alleys – narrow passage গলিপথ
4. Track – footmark ,here a path made or beaten by the feet of people. এখানে মাটির রাস্তায় কথা বলা হয়েছে
5. Balanced -equilibrium ভারসাম্য
6. freshly -newly সদ্য সতেজ
7. direction -control or guidance দিকে
8. stopped -halt or end থামা
9. Amazed –surprised অবাক হয়ে যাওয়া
10. Peculiar – strange অদ্ভুত
11. disappointed - sadden or dismay হতাশাগ্রস্থ
12. ploughing -cultivating land লাঙ্গল করছিল
13. could not make sense - could not understand বুঝতে পারল না
14. Wayfarers –Co-travelers সহ পথযাত্রী
15. Satisfactory -adequate or acceptable পর্যাপ্ত বা সন্তোষজনক
16. Perhaps -possibly সম্ভবত
17. Mystify – confuse বিভ্রান্
Activity 1
Re-arrange the following sentences in the correct order and put the numbers in the given boxes :-
1) He saw a grass cutter coming from the other direction. – (iv)
2)The grass cutter was surprised. – (vi)
3)He reached the old mud hut. – (ii)
4)He wandered in search of the clouds. – (i)
5)He asked the grass cutter if he had noticed the clouds. – (v)
6)He turned onto the dirt track. – (iii)
FOR GRAMMAR CLICK HERE
FOR CLASS IX CLICK HERE
FOR WRITING CLICK HERE
FOR MADHYAMIK CLICK HERE
Activity 2
Complete the following sentences with information from the text.
a) The grass cutter had a bundle of freshly cut grass balanced on his head.
b) He was disappointed to see that the grass cutter was still mystified.
c) The farmer could not make sense of the boy’s question.
d) He was asking for the clouds like a man who has lost his child and asks wayfarers if they have seen a child wandering.
FOR GRAMMAR CLICK HERE
FOR CLASS IX CLICK HERE
FOR WRITING CLICK HERE
FOR MADHYAMIK CLICK HERE
Activity 3
Answer the following question .
I think no one could give a satisfactory answer because the question he asked, had no sense to everyone. Actually, he was asking about the clouds as if he was looking for a lost child. That's why none could understand the meaning of heat question.
Unit – 2
বঙ্গানুবাদ :-
তার মা ছিল প্রথম ব্যক্তি যাকে কিনা সে সকালবেলা জিজ্ঞেস করেছিল, “আম্মাজি, মেঘ গুলো কোথায় গেল?”
“কে কোথায় গেল?” আম্মাজি বললেন, যেন মনে হলো তাঁকে একটি অস্বাভাবিক ধরনের বোকার মত প্রশ্ন জিজ্ঞাসা করে ফেলা হয়েছে।
“মেঘ”
“মেঘ ! বাবু, তোর কি মাথা টাথা খারাপ হয়ে গেছে নাকি? তাড়াতাড়ি কর। হাতমুখ ধুয়ে নে তাড়াতাড়ি সকালের খাবার খেয়ে নিয়ে এবং স্কুলে যা।“
মনমরা হয়ে সে হাত-মুখ ধুয়ে নিল এবং সকাল বেলা খাবার খেয়ে বাড়ি থেকে বেরিয়ে গেল।কিন্তু সেই প্রশ্নটা তখনও পর্যন্ত তাকে তাড়া করে বেড়াচ্ছে। “ মেঘ গুলো গেল কোথায়?”
তার মনে ছিল সে গতরাত্রে কি দেখেছিল - মেঘ গুলো কালো আকাশে জমা হয়েছিল।কিন্তু সে যখন শুতে গেলো আকাশ পরিষ্কার ছিল এবং নক্ষত্র ভরা ছিল।যখন সে আবার ঘুম থেকে জেগে উঠেছিল তার ধারণা ছিল না সে তখন সময় কটা। শুধু সে এইটুকুনি জানতো যে সেটা ছিল মধ্যরাত্রি। সেই সময় আকাশের মধ্যে মেঘগুলো গুড়গুড় শব্দ করছিল। মাঝে মাঝে আলোর ঝলকানি দেখা যাচ্ছিল। সেই মেঘগুলো ছিলো ঘন এবং কালো। তার যেন মনে হয়েছিল বৃষ্টি হবে। বৃষ্টি তার ঘুম কে নষ্ট করে দেবে। সে জানতো।যখন সে সকাল বেলায় ঘুম থেকে উঠল সে অবাক হয়ে গেল। আকাশ পরিষ্কার ছিল এবং খালি ছিল। উঠোনের মধ্যে কোন বৃষ্টির চিহ্ন ছিল না। সে অবাক হয়ে গেল এবং দুঃখ পেল-মেঘগুলো অদৃশ্য হয়ে গেল এরকমভাবে. যদি বৃষ্টি হতো তাহলে এই বৃষ্টিটা হতো এই ঋতুর প্রথম বৃষ্টিপাত।
বৃষ্টির মাসগুলো যেনো তাড়াতাড়ি চলে যাচ্ছিল। সে আরো একবার আকাশের দিকে দেখল। মেঘের কোন চিহ্ন আকাশে দেখতে পেল না। সূর্য তার মাথার উপরে প্রচন্ড জোরে কিরণ দিচ্ছিল এবং আকাশ পরিষ্কার ছিল। এই প্রচন্ড উত্তাপে সে মাঠের মধ্য দিয়ে হাঁটছিল।তার শরীর প্রচন্ড উত্তপ্ত হয়েছিল এবং তার গলা শুকিয়ে গিয়েছিল।কয়েকটি মাঠ অতিক্রান্ত হওয়ার পর এসে দেখল একটা বিশাল বড় গাছ যার ছায়ায় পারসিক চক্র গুলো আস্তে আস্তে ঘুরছে।সে গাছের আশ্রয়ে পৌঁছাল এবং পারসিক চক্র থেকে ঠান্ডা জল তার নিজের শরীরে ছেটালো এবং ধুলোমাখা পায়ে জল দিল। তারপর সেই সেই ঠান্ডা জল প্রাণভরে হাত দিয়ে খেলো এবং হাত মুখ ধুলো।
Word Notes:-
1. Exceptionally - abnormally or unusually অস্বাভাবিকভাবে
2. stupid -foolish বোকা
3. hurry up -quick তাড়াতাড়ি
4. dejectedly depressed in spirits or sluggishly মনমরা ভাবে
5. haunted -visited by or frequented তাড়া করে বেড়ায়
6. remembered -recollected. স্মরণ করা
7. gathering com or bring together /assemble জমা হওয়া
8. rumbling -Grumble or Thunder or resound এখানে মেঘের গুরুগুরু শব্দ
9. occasional –irregular or sporadic অনিয়মিত
10. Flashes –Flickr /dazzle আলোর ঝলকানি
11. Lightning –flash or illuminate. বিদ্যুৎ
12. Dense –thick or compressed ঘন
13. ruined –destroyed ধ্বংস করে দিয়েছিল
14. empty –containing nothing খালি
15. Courtyard –lawn/yard উঠান
16. Saddened –feeling sad or disappointed দুঃখ পেয়েছিল
17. Shedding-dropping ঝড়িয়ে ছিল
18. Drop of rain –raindrops বৃষ্টির ফোঁটা
19. slipping away –passing away অলক্ষ্যে চলে গেল
20. Patch of cloud –pieces of cloud মেঘের খন্ড
21. fierce heat –extreme temperature প্রচন্ড উত্তাপ
22. Persian wheel - a simple water wheel for utilizing the power of flowing water পারসিক চক্র
23. Oasis –an area in a desert with water and trees মরুদ্দ্যান
24. Desert –uncultivated barren land মরুভূমি
25. Splashed –spattering or throwing liquid জল ছিটালে
26. Drank his fill –to his heart’s content প্রাণভরে
27. Rainfall –falling of rain বৃষ্টিপাত
28. Beat down –giving extreme heat প্রচন্ড উত্তাপ
29. Shade –dimness ছায়া
FOR GRAMMAR CLICK HERE
FOR CLASS IX CLICK HERE
FOR WRITING CLICK HERE
FOR MADHYAMIK CLICK HERE
Activity 4
Write “T” for True and “F” for False statements in the boxes given. Give supporting statements for each of your answers.
a) In the morning the boy asked the first questions to his father. - F
Supporting statement :- His mother was the first he had asked in the morning , “Ammaji ,where have the clouds gone?”
b) The boy’s mother asked him to go to school. - T
Supporting statement :- “Wash quickly, eat your breakfast, and go to school.”
c)when the boy got up in the morning, he saw that the Sky was cloudless. - T
Supporting statement :-Tthe Sky was clear and empty !
d)The boy was happy to think that he had fallen asleep. - F
Supporting statement :- And it saddened him to think that he had fallen asleep.
FOR GRAMMAR CLICK HERE
FOR CLASS IX CLICK HERE
FOR WRITING CLICK HERE
FOR MADHYAMIK CLICK HERE
Activity 5
Answer the following questions.
a) The question that haunted the boy was where the clouds had gone.
b) In the middle of the night the boy saw dense, black clouds in the occasional flashes of lightning.
c) The boy felt that his body was on fire and his throat was dry in the fierce heat of the sun.
d) The boy splashed the cool water from the Persian wheel on his dusty feet. He washed his hands and face and drank to his satisfaction.
Unit – 3
বঙ্গানুবাদ :- পুনরুজ্জীবিত হয়ে সে চারি দিকে তাকালো। একজন বয়স্ক লোক একটা দেওয়ালের পাশে পারসিক চক্রের কাছে বসে রয়েছে। সে বৃদ্ধ লোকটির দিকে তাকালো কিছু একটা বল বার চেষ্টা করল কিন্তু ইতঃস্তত বোধ করল। অবশেষে লোকটিকে জিজ্ঞাসা করেই ফেলল , “মেঘগুলোকে এখানে এসেছিল?”
বৃদ্ধঘনিষ্টভাবে সেই ছেলেটির দিকে তাকালো এবং বললো ,” বাবা, যখন মেঘেরা আসে তখন পৃথিবী এবং আকাশ তাদের আসার খবর বুঝতে পারে।“
“কিন্তু মেঘগুলো তো গত রাত্রে এখানে ছিল এবং কেউ তো সেটা জানত না।“
বৃদ্ধ লোকটি বলল, “ বৃষ্টি আসার জন্য এই মেঘ গুলোই যথেষ্ট নয়। আমি এখন একটা জায়গায় বাস করতাম যেখানে দশ বছর কোন বৃষ্টি হয়নি।“
“দশ ,বছর ?” ছেলেটির মুখ হাঁ হয়ে গেল।
ছেলেটি সেখানে বসে গেল বৃদ্ধ লোকটার কাছ থেকে গল্প শোনার জন্য। হঠাৎ সে বুঝতে পারলো তার অনেক দেরি হয়ে গেছে।
সেই রুদ্র এবং ধুলোর মধ্যে অনেকটা মাইল পথ হেটে এসেছিলো। সে ফিরে যাচ্ছিল একই পথ দিয়ে যে পথ দিয়ে সে এসেছিল এখানে। সূর্য তখনও পর্যন্ত প্রচণ্ড জোরে কিরণ দিচ্ছিল কিন্তু যখন সে কুঁড়েঘর তার কাছে পৌঁছাল সে বাতাসে একটা ঠান্ডা ঠান্ডা ভাব অনুভব করতে পারল এবং তার পায়ের তলায় মাটি টা ভেজা ছিল।
যখন সে গ্রামের কাছে এলো সে দেখল যে রাস্তাগুলো ভেজা।গাছগুলো যেগুলোকে সে সকাল বেলায় যখন বাড়ি থেকে বেরিয়ে ছিল দেখেছিল ধুলোর আস্তরণ ঘেরা বলে, সেই গাছগুলোকে এখন সতেজ ভাবে জলের মাধ্যমে স্নান করা অবস্থায় দেখতে পাওয়া গেল। সে অনুভব করতে পারল তার মধ্যে একটা আনন্দের ঢেউ। সে তাড়াতাড়ি বাড়ির দিকে গেল।সে দেখতে চাইছিল যে তাদের বাড়ির উঠোনে সেই জাম গাছটা কে কতটা সতেজ এবং পরিষ্কার দেখতে লাগছে। যখন সে বাড়ির কাছে পৌঁছাল সে দেখল যে বৃষ্টি সবকিছুকে পরিবর্তন করে দিয়েছে। জাম গাছটা যেন দাঁড়িয়ে ছিল পরিষ্কার-পরিচ্ছন্ন ধোয়ামোছা এবং সতেজ অবস্থায়, প্রচন্ড ভালো বৃষ্টি হল। এবং আম্মাজি বলছিলেন, “খুব ভালো বৃষ্টি হল, ভগবানকে ধন্যবাদ!”
বৃষ্টির ফোঁটাগুলো তখনও পর্যন্ত গড়িয়ে গড়িয়ে জাম গাছের পাতা থেকে পড়ছিল।সে জাম গাছের তলায় এসে দাঁড়ালো এবং সেই বৃষ্টির জলের ফোঁটা গুলোকে তার মাথা এবং মুখের ওপর পড়তে দিল।সে চোখ গুলো তুলে উপর দিকে আকাশের দিকে তাকাল এবং দেখল যে আকাশটা পরিষ্কার এবং সেই আকাশে এমনকি একটুও মেঘের চিহ্ন নেই।এবং তার অনুপস্থিতিতে সেই মেঘগুলো এসেছিল এবং তাদের বৃষ্টি ঝরিয়ে ছিল এবং চলেও গেল!
Word Notes: -
1. Refreshed -energizing or rejuvenating. পুনর্জীবিত হয়
2. hesitated – be uncertain. দ্বিধাগ্রস্ত
3. realised - understood. বুঝতে পারল
4. damp- wet স্যাঁতস্যাঁতে বা ভেজা
5. Nip- chill বাতাসে ঠান্ডা ভাব
6. Draped –clothed /adorn. আস্তরণ পড়ে ছিল
7. Hurried – quick. তাড়াতাড়ি
8. Scrubbed- brushed. এখানে পরিষ্কার হয়ে গিয়েছিল
9. Wisp of clouds – traces of clouds মেঘের চিহ্ন
10. Absence – not present অনুপস্থিত
11. Closely – intimately ঘনিষ্টভাবে
FOR GRAMMAR CLICK HERE
FOR CLASS IX CLICK HERE
FOR WRITING CLICK HERE
FOR MADHYAMIK CLICK HERE
Activity 6
Fill in the chart with information from the text.
What |
Why |
i)The boy was open-mouthed |
The old man told the boy that he had once lived in a place where it had not rained for 10 years. |
ii)The earth was damp under foot. |
It had rained hard a while ago. |
iii)The boy hurried home. |
He wanted to see how fresh and clean the Jamun tree in his courtyard looked. |
iv)When he got home, he saw everything had changed. |
There had been a good shower during his absence. |
Activity 7
Answer the following questions.
a)The old man told the boy that he had once lived in a place where it had not rained for ten years.
b) The boy felt a chill in the air and damp earth under foot.
c) The boy let the raindrops fall on his head and face when he stood under the jamun tree.
d) “Clouds” and “Rain” are natural phenomenon. No one can tell when the clouds will form in the Sky and when it will rain. Though the boy expected the rain in presence of him, there is no relation between the boy and clouds. So, the clouds shed rain in the absence of the boy.
FOR GRAMMAR CLICK HERE
FOR CLASS IX CLICK HERE
FOR WRITING CLICK HERE
FOR MADHYAMIK CLICK HERE
Activity 8 (a)
Underline the Verbs that denote actions which will be in progress the time in the future.
i)I shall be reading a book next week.
ii)You will be going to school tomorrow.
iii)They will be visiting our house next month.
The above underlined VERBS are in the FUTURE CONTINUOUS TENSE . A FUTURE CONTINUOUS tense is a form of the bar that indicates an action which will be continuing at a time in the future.
Activity 8 (b)
Underline the VERBS that denote actions that will be completed in the future.
i)I shall have written the story by then.
ii)He will have left before you go to see the doctor.
iii)You shall have gone to the fair.
The VERBS underline in the above sentences are in the FUTURE PERFECT TENSE. A FUTURE PERFECT TENSE is a form of a VERB that indicates an accent that will be completed by a certain time in the future.
FOR GRAMMAR CLICK HERE
FOR CLASS IX CLICK HERE
FOR WRITING CLICK HERE
FOR MADHYAMIK CLICK HERE
Activity 8©
Read the following sentences and identify the future continuous tense and future perfect tense and feel in the table given below.
FUTURE CONTINUOUS TENSE |
FUTURE PERFECT TENSE |
i)I shall be playing in the field . |
ii)She will have decided the poem . |
iv)They will be coming soon. |
iii)You will have enjoyed the picnic . |
Activity 9
Write the antonyms of the underlined words by using the prefixes from the help box.
a) It is impossible for him to lift the chair.
b) His handwriting is illegible.
c) Their claim is not unreasonable.
d) He disbelieves his friend.
FOR GRAMMAR CLICK HERE
FOR CLASS IX CLICK HERE
FOR WRITING CLICK HERE
FOR MADHYAMIK CLICK HERE
No comments:
Post a Comment